বাংলাদেশ কপিরাইট অফিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ August ২০২২

রেজিস্ট্রার অফ কপিরাইটস (যুগ্ম সচিব )

মো: দাউদ মিয়া, এনডিসি 

রেজিস্ট্রার অফ কপিরাইটস (যুগ্ম সচিব)

বাংলাদেশ কপিরাইট অফিস

 

জনাব মোঃ দাউদ মিয়া ১০ মে ২০২২ তারিখে রেজিস্ট্রার অফ কপিরাইটস হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কপিরাইট অফিসে যোগদান করেন। এ অফিসে যোগদান করার পূর্বে তিনি একই মন্ত্রণালয়ের অধীনে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। মোঃ দাউদ মিয়া ১৭ তম বিসিএস (প্রশাসন) ক্যাডারে উত্তীর্ণ হয়ে ১৯৯৮ সালে সহকারী কমিশনার হিসেবে দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ে যোগদানের মাধ্যমে চাকুরি জীবন শুরু করেন।

 

জনাব মোঃ দাউদ মিয়া ২০/১১/১৯৬৮ খ্র্র্র্রি: তারিখে ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার চাপলডাঙ্গা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৫ সালে ঢাকা নটরডেম কলেজ হতে এইচএসসি পরীক্ষায় উর্ত্তীণ হন। এরপর তিনি কৃতিত্বের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

 

জনাব মোঃ দাউদ মিয়া মাঠ পর্যায়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), ভোলা; অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, বরিশাল হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কুষ্টিয়ার খোকশা, সিরাজগঞ্জের কামারখন্দ, খুলনার দীঘলিয়া এবং বাগেরহাটের শরণখোলায় কাজ করেছেন। এরপূর্বে তিনি সহকারী কমিশনার (ভূমি), অভয়নগর, যশোর হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও, প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে তিনি বাগেরহাট জেলায় বিচারিক কার্যক্রম পরিচালনা করেন। পরবর্তীতে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-য় ব্যবস্থাপক পদ মর্যাদায় কর্মরত ছিলেন। এছাড়াও তিনি বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপসচিব ও যুগ্মসচিব হিসেবে দায়িত্ব পালন করেন ।

 

চাকুরী জীবনে তিনি দেশে এবং দেশের বাইরে বুনিয়াদী এবং উচ্চতর পেশাগত প্রশিক্ষণ গ্র্রহণ করেছেন। এর মধ্যে ভারতে অনুষ্ঠিত I-Tech Training on Web Design, JICA –র অর্থায়নে জাপানে অনুষ্ঠিত Issue Focus on Economic Zone এবং আমেরিকায় অনুষ্ঠিত Hi-Level Training Course on Power System Automation উল্লেখযোগ্য। সর্বশেষ তিনি দেশে ২০২০ সালে National Defense Course সম্পন্ন করেছেন।

 

ব্যক্তিগত জীবনে জনাব মোঃ দাউদ মিয়া বিবাহিত। তাঁর স্ত্রী লায়লা রশিদ মলি একজন গৃহিনী। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। 


Share with :

Facebook Facebook