বাংলাদেশ কপিরাইট অফিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

ফটোগ্যালারি

বাংলাদেশ কপিরাইট অফিসের উদযোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৫তম শাহাদাৎ বার্ষিকি উদযাপন (২০২০-০৮-১৫)
জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামাল এর ৭১তম জন্মবার্ষিকী উপদাপন উপলক্ষে বাংলাদেশ কপিরাইট অফিস কর্তৃক আয়োজিত দোয়া মাওফিল ও বিশেষ মোনাজাতের অংশবিশেষ। (২০২০-০৮-০৬)
বাংলাদেশ কপিরাইট অফিস এর উদ্যোগে “বাংলাদেশের লোক সাংস্কৃতিক অভিব্যক্তি: সনাক্তকরণ ও মূল্যমান” শীর্ষক এক কর্মশালা ০৪ মার্চ ২০২০ তারিখ জাতীয় আরকাইভস ভবন এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। (২০২০-০৩-০৫)
ডি এস পির উদ্যোগে ও বাংলাদেশ কপিরাইট অফিসের সহযোগিতায় ৬৪ জেলার তরুন প্রতিনিধিদের অংশগ্রহনে তারুণ্যের বাংলাদেশ শীর্ষক এক কর্মশালা ০৩ জানুয়ারি ২০২০ তারিখ শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সাইবার ক্রাইম নিয়ন্ত্রনে কপিরাইট আইনের প্রয়োগ সম্পর্কে বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার জনাব জাফর রাজা চৌধুরী বক্তব্য রাখছেন। উল্লেখ্য যে এ অনুষ্ঠানে ৬৪ জেলার প্রায় ৩ শতাধিক তরুন অংশগ্রহন করেন। (২০২০-০১-০৩)
কপিরাইট আইন ও লেখকের অধিকার শীর্ষক কর্মশালা গত ০২ জানুয়ারি ২০২০ তারিখে জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে রেজিস্ট্রার অফ কপিরাইটস জনাব জাফর রাজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি ও গবেষক জনাব আসাদুল্লাহ। স্বাগত ভাষন প্রদান করেন বাংলাদেশ রাইটার্স ক্লাবের সভাপতি, বিশিষ্ট কপিরাইট আইন বিশেষজ্ঞ ও কবি জনাব মুহম্মদ নুরুল হুদা। কর্মশালায় প্রায় দেশি- বিদেশি পঞ্চাশেরও অধিক কবি, সাহিত্যিক, লেখক উপস্থিত ছিলেন। উল্লেখিত কবি সাহিত্যিক গনের মধ্যে ছিলেন কবি কাজী রোজী, মৃণাল কান্তি ঘোষ, ড. মেঘনাদ ঘোষাল, সৈয়দ মোহাম্মদ আলী প্রমূখ। (২০২০-০১-০২)
বাংলাদেশ কপিরাইট অফিসের পক্ষ থেকে মহান বিজয় দিবস ২০১৯ পুস্পস্তবক অর্পন (২০১৯-১২-১৬)
অদ্য ১০ ডিসেম্বর ২০১৯ তারিখ, মঙ্গলবার কপিরাইট সচেতনতা বৃদ্ধি ও প্রচার এর লক্ষ্যে এ প্রজন্মের খ্যাতনামা সংগীতশিল্পীদের সংগে ‘সংগীত সংশ্লিষ্ট বিভিন্ন অধিকার’ শীর্র্ষক এক কর্মশালা বাংলাদেশ কপিরাইট অফিসে অনুষ্ঠিত হয়। যুগ্ম আলোচনায় অংশগ্রহণ করেন দেশের খ্যাতনামা কণ্ঠশিল্পী তপন চৌধুরী, বাপ্পা মজুমদার, প্রীতম হাসান, দিলশাদ করিম এলিটা, সায়েক বোরহান উদ্দিন, জুয়েল মোর্শেদ, হৃদয় খান, ইমরান, বিশিষ্ট গীতিকার সওকত আলী ইমন এবং সুহুদ সুফিয়ান প্রমুখ। কর্মশালায় সংগীতের কপিরাইট লঙ্ঘন ও করনীয় সম্পর্কে আলোচনা এবং উত্থাপিত প্রশ্নের জবাব প্রদান করা হয়। (২০১৯-১২-১০)
গত 23 নভেম্বর 2019 তারিখ, শনিবার বাঙলার পাঠশালা ফাউন্ডেশন আয়োজিত বাংলাদেশের রাজনৈতিক অর্থনীতির অধ্যাপক আনিসুর রহমান পাঠচক্রের সমাপনী অনুষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক আনিসুর রহমানের পরিবেশিত ও রেজিস্ট্রিকৃত ৬টি সংগীত কর্মের কপিরাইট সার্টিফিকেট শিল্পীর নিকট হস্তান্তর করছেন রেজিস্ট্রার অফ কপিরাইটস জনাব জাফর রাজা চৌধুরী। (২০১৯-১১-২৩)
সৃজনশীল মানুষের সৃষ্টিশীল কাজের মূল্যায়ন এবং গ্রন্থস্বত্বের ক্ষেত্রে কপিরাইট আইনের আওতায় এনে মেধাশক্তির রক্ষণ, উন্নয়ন, সৃজনশীল কর্মে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে (২৮ সেপ্টেম্বর) শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম বন্দর নগরীর জেলা শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে ‘কপিরাইট আইনে মেধাসম্পদের সুরক্ষা নিশ্চিতকরণ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) জনাব শংকর রঞ্জন সাহা, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব জাফর রাজা চৌধুরী, রেজিস্ট্রার (যুগ্মসচিব), বাংলাদেশ কপিরাইট অফিস। তাছড়া এ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের বিভিন্ন কবি সাহিত্যিক, গীতিকার, সুরকার, কন্ঠশিল্পী ও সৃজনশীল মানুষগণ। তারা মনে মনে করেন এরকম অনুষ্ঠান/সেমিনারের মাধ্যমে পাইরেসি রোধ করা সম্ভব হবে। (২০১৯-০৯-২৮)
১৯ সেপ্টেম্বর ২০১৯ তারিখ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে কপিরাইট স্টেকহোল্ডারগণের নিয়ে বাংলাদেশ কপিরাইট অফিসে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন সনামধন্য স্থপতি মীর আল-আমিন, বাংলাদেশ ফটোগ্রাফি সোসাইটির সভাপতি জনাব মো: আশফাক আহমেদ, ব্যারিষ্টার ওলোরা আফরিন। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার অফ কপিরাইট জনাব জাফর রাজা চৌধুরী। (২০১৯-০৯-১৯)
বাংলাদেশের স্বনামধন্য গীতিকার ও সুরকার প্রিন্স মাহমুদ তার ৫টি এলবামের মোট ১০০টি গানের গীতিকার ও সুরকার হিসেবে কপিরাইট সনদ বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার জনাব জাফর রাজা চৌধুরীর কাছ থেকে গ্রহন করছেন। (২০১৯-০৯-১১)
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী কে এম খালিদ কর্তৃক কপিরাইট ভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন (২০১৯-০৯-০১)
বাংলাদেশ কপিরাইট অফিস ও জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতি গত ২৭/০৭/২০১৯ তারিখে আয়োজিত জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির কার্যালয়ে সংশোধিত কপিরাইট আইন: অংশীজনের প্রত্যাশা শীর্ষক সেমিনারে অংশগ্রহণ। (২০১৯-০৭-২৯)
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে কপিরাইট অফিসের পক্ষ থেকে শ্রদ্ধান্জলী অর্পণ (২০১৮-০৮-২৭)
বাংলাদেশ রাইটার্স ক্লাবের সভাপতি ও কপিরাইট বোর্ড এর সদস্য কবি মুহম্মদ নুরুল হুদার কাছ থেকে তার ৫ টি সংগীত এ্যালবামের কপিরাইট রেজিস্ট্রেশন সার্টিফিকেট গ্রহন করছেন প্রখ্যাত সংগীত শিল্পী মেহরিন । (২০১৮-০৬-১২)
ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার কপিরাইট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য BASIS এর পক্ষ থেকে রেজিস্ট্রার অফ কপিরাইট জনাব জাফর রাজা চৌধুরীকে বিশেষ সম্মাননা প্রদান করছেন। (২০১৮-০৬-১২)

Share with :

Facebook Facebook