Wellcome to National Portal
বাংলাদেশ কপিরাইট অফিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ নভেম্বর ২০২২

বাংলাদেশ কপিরাইট অফিস এর উদ্যোগে ‘মরমী কবি হাছন রাজা, বাউল সম্রাট শাহ আব্দুল করিম ও প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী জনাব রেজওয়ানা চৌধুরী বন্যার সংগীতর্কম সংরক্ষণের নিমিত্ত প্রস্তুতকৃত ওয়েবসাইটের উদ্বোধন ’


প্রকাশন তারিখ : 2022-11-12

প্রেস রিলিজ

বাংলাদেশ কপিরাইট অফিস এর উদ্যোগে  ‘মরমী কবি হাছন রাজা, বাউল সম্রাট শাহ আব্দুল করিম ও প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী জনাব রেজওয়ানা চৌধুরী বন্যার সংগীতর্কম সংরক্ষণের নিমিত্ত প্রস্তুতকৃত ওয়েবসাইটের  উদ্বোধন ’

বাংলাদেশ কপিরাইট অফিস এর উদ্যোগে আজ ১২ নভেম্বর ২০২২ তারিখ বেলা ১১.০০ টায় ‘মরমী কবি হাছন রাজা, বাউল সম্রাট শাহ আব্দুল করিম ও প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী জনাব রেজওয়ানা চৌধুরী বন্যার সংগীতর্কম সংরক্ষণের নিমিত্ত প্রস্তুতকৃত ওয়েবসাইটের  উদ্বোধন’ উপলক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতীমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব জাফর রাজা চৌধুরী, সাবেক রেজিস্ট্রার অফ কপিরাইটস, বাংলাদেশ কপিরাইট অফিস।    

বেলা ১১.০০ টায় শুরু হয় উদ্বোধন অনুষ্ঠান। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাননীয় প্রতীমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি বলেন যে, শিল্পীরাই সংস্কৃতির ধারক ও বাহক। তাদের সৃজনশীল সৃষ্টিকর্ম চিরস্থায়ী করে রাখতে ও নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে চলতি অর্থবছরে বাংলাদেশ কপিরাইট অফিসের মাধ্যমে খ্যাতনামা আরো ২০ জন শিল্পীর ওয়েবসাইট তৈরি করা হবে। এর মাধ্যমে তাদের সৃজনশীল কর্ম সংরক্ষণের পাশাপাশি যথাযথ রয়্যালটি প্রাপ্তির অধিকারও নিশ্চিত হবে। সংগীত সংশ্লিষ্ট তিনটি প্রতিষ্ঠান যথাক্রমে গীতিকবি সংঘ বাংলাদেশ, সিঙ্গার্স অ্যাসোসিয়েশন ও মিউজিক কম্পোজার্স সোসাইটি এর প্রতিনিধিবৃন্দ সভা করে ঠিক করবেন কোন ২০ জন শিল্পীর ওয়েবসাইট তৈরি করা হবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও এর আওতাধীন বাংলাদেশ কপিরাইট অফিস এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগীতা প্রদান করবে।

অনুষ্ঠানে নিজেদের অনুভূতি প্রকাশ করেন যথাক্রমে মরমী কবি হাছন রাজার প্রোপূত্র জনাব সামারিন দেওয়ান, বাউল সম্রাট শাহ আব্দুল করিমের পূত্র জনাব শাহ নূল জালাল  ও প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পী জনাব রেজওয়ানা চৌধুরী বন্যা। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত গীতিকবি জনাব আসিফ ইকবাল, বিএলসিপিএস এর নির্বাহী পরিচালক জনাব হামিন আহমেদ, কন্ঠশিল্পী জনাব মনির খানসহ আরোও অনেকে তাদের অনুভূতি ব্যক্ত করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন কপিরাইট ডেপুটি রেজিস্ট্রার জনাব প্রিয়াংকা দেবী পাল এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার অফ কপিরাইটস জনাব মোঃ দাউদ মিয়া, এনডিসি। উক্ত উদ্বোধন অনুষ্ঠানে সুরকার, গীতিকার ও কন্ঠশিল্পীগণ এবং বাংলাদেশ কপিরাইট অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারিগণ অংশগ্রহন করেন।