Wellcome to National Portal
বাংলাদেশ কপিরাইট অফিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st মে ২০২১

“মেধাসম্পদ সুরক্ষায় কপিরাইটের গুরুত্ব ” শীর্ষক ভার্চুয়াল সেমিনার আয়োজন


প্রকাশন তারিখ : 2021-04-23

প্রেস রিলিজ

“মেধাসম্পদ সুরক্ষায় কপিরাইটের গুরুত্ব ” শীর্ষক ভার্চুয়াল সেমিনার 23 এপ্রিল 2021

 

আন্তর্জাতিক কপিরাইট দিবস উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ কপিরাইট অফিসের উদ্যোগে আজ ২৩ এপ্রিল ২০21 তারিখ বিকাল 3.০০ টায় অনলাইনে “ মেধাসম্পদ সুরক্ষায় কপিরাইটের গুরুত্ব ” শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারের আয়োজন করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ, এমপি প্রধান অতিথি হিসেবে উক্ত ভার্চুয়াল সেমিনারে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংগ্রহণ করেন জনাব মোঃ বদরুল আরেফীন, সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য প্রদান করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং কপিরাইট বোর্ডের চেয়ারম্যান মিজ সাবিহা পারভীন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কপিরাইট অফিসের ডেপুটি রেজিস্ট্রার জনাব মুহম্মদ রায়হানুল হারুন। তিনি তাঁর প্রবন্ধে কপিরাইটের সুবিধাসমূহ বিষয়গুলো তুলে ধরেন।

অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহন করে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহ-সভাপতি জনাব খান মাহবুব বলেন যে, কপিরাইট আইন আরো যুগোপযোগি করার লক্ষ্যে অতি দ্রুত আইনটি সংশোধন করা প্রয়োজন। মিউজিক কম্পোজার্স সোসাইটি বাংলাদেশ এর সভাপতি জনাব মোঃ নকিব খান সংগীত সংশ্লিষ্ট তিনটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে মাননীয় প্রতিমন্ত্রীর মহোদয়ের নিকট যে 15 টি প্রস্তাব প্রদান করা হয়েছিল তার বাস্তবায়ন অগ্রগতি জানতে চান। সিঙ্গার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ এর যুগ্ম আহ্বায়ক জনাব কুমার বিশ্বজিৎ বর্তমান কোভিড-19 মহামারি বিবচেনায় এনে সংগীত সংশ্লিষ্টদের প্রতি বিশেষ নজর দেয়া প্রয়োজন বলে মনে করেন। এছাড়াও গীতিকবি সংঘের সাধারন সম্পাদক যুগ্ম জনাব কবির বকুল সংগীত সংশ্লিষ্ট তিনটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে মাননীয় প্রতিমন্ত্রীর মহোদয়ের নিকট দাখিলকৃত 15 টি প্রস্তাব বাস্তবায়নের জন্য গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার অফ কপিরাইটস জনাব জাফর রাজা চৌধুরী বলেন যে, সংগীত সংশ্লিষ্ট তিনটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে মাননীয় প্রতিমন্ত্রীর মহোদয়ের নিকট দাখিলকৃত 15 টি প্রস্তাব বাস্তবায়নের জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক একটি কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটি কর্তৃক উতোমধ্যে দুটি সভা করা হয়েছে। সভায় 3টি সংগঠন কর্তৃক কিছু রেফারেন্স চাওয়া হয়েছে। উক্ত রেফারেন্সসহ চলমান লগডাউন শেষ হওয়ার পরের সপ্তাহে চুড়ান্ত সভা করে প্রস্তাব মাননীয় প্রতিমন্ত্রী মহোদয়ের নিকট উপস্থাপন করা হবে।

আলোচনা শেষে সম্মানীত সুধীজনদের মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ঘোষণা করা হয়। এবারের মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা 2020 এ অভিষিক্ত করা হয় নিম্নোক্ত 4টি ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। যথা-

(1) বঙ্গবন্ধুর সমাধিসৌধের স্থাপত্য নকশা অঙ্কন : ভিত্তি স্থপতিবৃন্দ লিমিটেড

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর অমর স্মৃতি ও কর্মকে যুগযুগ ধরে নান্দনিকভাবে উপস্থাপনের মহতী প্রয়াসে এক দৃষ্টিনন্দন সমাধিসৌধের নকশা প্রণয়নের জন্য ভিত্তি স্থপতিবৃন্দ লিঃ কে মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২০-এ অভিষিক্ত করা হয়।

(2) বঙ্গবন্ধুর প্রতিচ্ছবির ডিজিটাল পেইন্টিং : হাবিবুল্লাহ আল ইমারনঃ

জাতির পিতা বঙ্গবন্ধুর প্রকৃত প্রতিচ্ছবি অঙ্কন ও সংরক্ষণের মহতী প্রয়াসের স্বীকৃতি স্বরূপ জনাব হাবিবুল্লাহ আল ইমরানকে মেধাস্বত্ব সুরক্ষা  সম্মাননা ২০২০-এ অভিষিক্ত করা হয়।

(3) দেশের একমাত্র আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক মেধাসম্পদ রেজিস্ট্রেশন : ব্যাংক এশিয়া লিমিটেড

দেশের একমাত্র আর্থিক প্রতিষ্ঠান হিসেবে সৃজিত মেধাসম্পদ সুরক্ষায় সচেতন ও দায়িত্বশীল ভূমিকা রাখার জন্য ব্যাংক এশিয়া লিমিটেড-কে মেধাস্বত্ব সুরক্ষা সম্মাননা ২০২০-এ অভিষিক্ত করা হয়।

 

(4) সর্বোচ্চ সংখ্যক কপিরাইট রেজিস্ট্রেশন : বসুন্ধরা গ্রুপ

মেধাসম্পদ সুরক্ষায় কপিরাইট রেজিস্ট্রেশনের গুরুত্ব উপলদ্ধি ও কার্যকর পদক্ষেপের মাধ্যমে কপিরাইট বিষয়ে সার্বিক সচেতনতা সৃজনে মূল্যবান ও দায়িত্বশীল ভূমিকা রাখায় দেশের খ্যাতিমান শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপকে মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২০- এ অভিষিক্ত করা হয়।  

এরপর মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা 2021 এ অভিষিক্ত করা হয় নিম্নোক্ত 4টি ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। যথা-

 (1) উদ্ভাবন : শস্যচিত্রে বঙ্গবন্ধু

 “শস্যচিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবয়ব ফুটিয়ে তোলার অনবদ্য ও অনন্য ধারনা উদ্ভাবন এবং বাস্তবায়নের জন্য কে এস এম মোস্তাফিজুর রহমান ও মু.ফয়জুল আলম সিদ্দিককে মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২১-এ অভিষিক্ত করা হয়”।

(2) আঞ্চলিক গানের স্বরলিপিসহ গ্রন্থ প্রকাশ: পিএইচপি গ্রুপ

দেশের আঞ্চলিক গানের চর্চা, বিকাশ ও সুরক্ষায় বিশেষ অবদান রাখার জন্য স্বনামধন্য শিল্পগোষ্ঠী পিএইচপি গ্রুপকে মেধা সম্পদ সুরক্ষা সম্মননা ২০২১-এ অভিষিক্ত করা হয়।

(3) লোক সংগীতের চর্চা ও বিকাশ : আইপিডিসি

দেশের লুপ্ত প্রায় লোক সংগীতকে নান্দনিক উপস্থাপনের মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার মহৎ পরিকল্পনা ও কার্যকর উদ্যোগ গ্রহন করার জন্য আইপিডিসিকে মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২১-এ অভিষিক্ত করা হয়।

(4) কম্পিউটার সফটওয়্যার প্রোগ্রামিং প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন : মাস্টার একাডেমি

“মায়ের ভাষায় কম্পিউটার প্রোগ্রামিং প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে সফটওয়্যার সংশ্লিষ্ট উদ্ভাবন কার্যক্রমে সুদক্ষ কর্মী তৈরীর উদ্যোগ গ্রহণের জন্য মাস্টার একাডেমির প্রধান নির্বাহী জনাব মুস্তাইন বিল্লাহ কে মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা ২০২১-এ অভিষিক্ত করা হয়”।

উক্ত সেমিনারে মেধাসম্পদ সম্মাননায় অভিষিক্ত সুধীজন জনাব ইকবাল হাবিব এবং ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচাকল জনাব আরফান আলী বক্তব্য প্রদান করেন। তারা তাদের বক্তব্যে বাংলাদেশ কপিরাইট অফিসের এ মহতি উদ্দ্যোগকে স্বাগত জানিয়ে সকল সৃজনশীল ব্যক্তি বা প্রতিষ্ঠানকে উৎসাহিত করার জন্য মেধাসম্পদ সুরক্ষা সম্মাননায় অভিষিক্ত করার আহ্বান জানান।

সেমিনারের বিশেষ অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ বদরুল আরেফীন বক্তব্য প্রদান করেন। তিনি বলেন কপিরাইট আইনটি যুগোপযোগী ও হালনাগাদ এর লক্ষ্যে খসড়া চুড়ান্ত করে তা উতোমধ্যেই  মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হয়েছে। তিনি সংশ্লিষ্ট অংশীজনদেরকে নিজেদের স্বার্থ রক্ষায় নিজেদেরই ঐক্যব্ধ হয়ে বাংলাদেশ কপিরাইট অফিসের সংগে কাজ করার প্রতি গুরুত্ব আরোপ করেন।

সেমিনারের প্রধান অতিথি মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি 3টি সংগঠন কর্তৃক প্রস্তাবিত দাবিগুলোর প্রতি সমর্থন জানিয়ে বলেন কমিটি কর্তৃক চুড়ান্ত করে প্রস্তাব মন্ত্রণালয়ে দাখিল করলে তা পর্যালোচনা করে বাস্তবায়ন করা হবে। এছাড়াও তিনি বলেন যে, অংশীজনদের নিজেদের স্বার্থ রক্ষায় সোচ্চার হতে হবে এবং নিজেদের অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে। এছাড়াও কপিরাইট আইন সংশোধনের বিষয়ে তিনি বলেন যে,  উতোমধ্যেই উক্ত আইনের খসড়া চুড়ান্ত করে তা মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হয়েছে। মন্ত্রিপরিষদের অনুমোদনের পর পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহন করা হবে।